November 2023: রাত পোহালেই বদলে যাচ্ছে এই ৫টি নিয়ম, টান পড়বে মধ্যবিত্তের পকেটে!

These 5 rules are changing from November 1

দেখতে দেখতে শেষ হয়ে গেলো অক্টোবর মাস। রাত পোহালেই শুরু হচ্ছে নভেম্বর। তবে নতুন মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বলদাতে চলেছে বেশকিছু গুরুত্বপূর্ণ নিয়ম। যার প্রভাব বিশেষ করে সাধারণ মানুষের পকেটে পড়তে চলেছে। একদিকে যেমন কিছুও ক্ষেত্রে পকেটে টান পড়বে ঠিক তেমনি অন্যদিকে কিছু ক্ষেত্রে পকেটে আসবে টাকা। তো আসুন জেনেনি এই মাসে কি কি পরিবর্তন হতে চলেছে।

পিএম কিষানের ১৫ তম কিস্তি: বিভিন্ন সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে মোদী সরকার এই নভেম্বর মাসের প্রথম দিকেই পিএম কিষানের ১৫ তম কিস্তি চাষীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠাতে চলছে। তবে এবিষয়েও একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে চলেছে কেন্দ্র সরকার। জানা যাচ্ছে যে, কেন্দ্র সরকার দেশের লক্ষ লক্ষ পিএম কিষান অ্যাকাউন্ট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

এবিষয়ে প্রাথমিক ভাবে জানানো হয়েছিল যে, পিএম কিষান প্রকল্পে বেশ কিছু দুর্নীতিকে রুখতেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এবিষয়ে অতিরিক্ত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

এটাও পড়ুন PM Kisan এর ১৫ তম কিস্তি নিয়ে আসছে বড়সড় আপডেট, লক্ষ লক্ষ অ্যাকাউন্ট থেকে টাকা ফেরত নেওয়া হবে

অর্ধেক দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দ্বারা জারি করা নভেম্বর ২০২৩ এর ছুটির তালিকা অনুযায়ী এই নভেম্বর মাসে দেশ জুড়ে বিভিন্ন অনুষ্টানের দরুন মোট ১৫ দিন ব্যাংকের ছুটি থাকবে। তবে জানিয়ে রাখি যে, অঞ্চল এবং রাজ্যের উৎসব গুলির উপর ভিত্তি করে এই ছুটি জারি করা হয়। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে শুধুমাত্র ৭ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে।

এবিষয়ে কবে কোথায় এবং কেন ছুটি থাকবে জানার জন্য নিচের প্ৰতিবেদনটি পড়ুন।

এটাও পড়ুন November Bank Holidays: নভেম্বরে মাত্র ১৫ দিন খোলা থাকবে ব্যাঙ্ক, জরুরি কাজ থাকলে এখনই সেরে নিন

LPG গ্যাসের দাম: দেশের পেট্রোলিয়াম ও গ্যাস উৎপাদনকারী সংস্থা গুলি দ্বারা প্রত্যেক মাসি রান্নার গ্যাসের দামে পরিবর্তন করা হয়। এই পরিবর্তন মূলত আন্তর্জাতিক বাজারের উপর নির্ভর করে নির্ধারিত করা হয়। এক্ষেত্রে যুদ্ধের কারণে হয়তো নভেম্বর মাসে গ্যাসের দাম বাড়তে পারে। তবে এবিষয়ে এখন পর্যন্ত কোনো অফিসিয়াল তথ্য পোয়া যায়নি।

ল্যাপটপ আমদানি ও দাম: কয়েক মাস আগেই কেন্দ্র সরকার ল্যাপটপ আমদানির উপর নিষেধাজ্ঞা লাগিয়ে ছিল। কিন্তু বেশকিছু কারণের জন্য সেই নিষেধাজ্ঞায় কয়েকদিনের ছাড় দিয়েছিলো ভারত সরকার। নভেম্বর মাস শুরু হওয়ার পাশাপাশি লাগু হতে চলেছে এই ল্যাপটপ ব্যান। যার কারণে বিশেষজ্ঞদের মোতে দেশীয় বাজারে ল্যাপটপের দাম একটু বাড়তে পারে।

BSE ইক্যুইটি ডেরিভেটিভ চার্জ: সপ্তাহ খানেক আগে বম্বে স্টক এক্সচেঞ্জ দ্বারা বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল যে, ইক্যুইটি ডেরিভেটিভ সেগমেন্টে লেনদেনের ফি বাড়তে চলছে।

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।

হোয়াটস্যাপ গ্রুপে

যুক্ত হন

টেলিগ্রাম চ্যানেলে

যুক্ত হন