APAAR Card: আধার কার্ডের মতোই পড়ুয়াদের জন্য চালু হচ্ছে নতুন কার্ড, দেখে নিন কি কি সুবিধা রয়েছে এই কার্ডে

Govt To Introduce APAAR Card For All School Students

আধার-প্যান এখন বাসি হয়ে গেছে। কেন্দ্রের নির্দেশে দেশে চালু হতে চলেছে নতুন কার্ড। তবে এই নতুন কার্ড শুধুমাত্র পড়ুয়াদের জন্যেই নিয়ে আসছে কেন্দ্র। সূত্রের খবর অনুযায়ী জানা যাচ্ছে যে, এই নতুন নথিটির নাম APAAR Card (আপার কার্ড) রাখা হয়েছে। যার অর্থ হচ্ছে Automated Permanent Academic Account Registry বা অটোমেটেড পার্মানেন্ট একাডেমিক একাউন্ট রেজিস্ট্রি

আসুন জেনেনি এই APAAR কার্ডের কাজ কি? এবং কেনই বা কেন্দ্র সরকার এই কার্ডটি নিয়ে আনছে?

দিল্লি সূত্রের খবর থেকে জানা যাচ্ছে যে ন্যাশনাল এডুকেশন পলিসির (National Education Policy 2020) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে কেন্দ্রীয় মন্ত্রক দেশ জুড়ে সকল ছাত্র-ছাত্রীদের জন্য APAAR নিয়ে আসতে চলেছে। এই APAAR কার্ডটিতে মূলত দেশের সকল পড়ুয়াদের সনাক্তকরণ করা এবং তাদের জন্য একটি অনন্য পরিচয় পত্র তৈরী করার লক্ষ্য নিয়ে আনা হচ্ছে।

এক্ষেত্রে জানিয়ে রাখি যে, প্রাপ্ত তথ্য অনুযায়ী সরকারী এবং বেসরকারী উভয় স্কুলের ছাত্র-ছাত্রীদের এই APAAR কার্ডের সঙ্গে সনাক্তকরণ করা হবে। যার ছাত্র-ছাত্রীদের প্রাক-প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত সম্পূর্ণ শিক্ষাগত যাত্রা, সার্টিফিকেট, পরীক্ষার নম্বর ইত্যাদি সঞ্চিত থাকবে।

এর সঙ্গে এই কার্ডে পড়ুয়াদের বায়োলজিকাল তথ্য যেমন রক্তের গ্রুপ, উচ্চতা, ওজন ইত্যাদিও সনাক্তকরণ করা হবে। পাশাপাশি এই কার্ডটি পড়ুয়ার আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গেও লিংক থাকবে বলে জানা যাচ্ছে। এবিষয়ে কেন্দ্রীয় মন্ত্রক ইতিমধ্যেই রাজ্যের শিক্ষা বিভাগগুলির উদ্যেশে নির্দেশিকা জারি করে দিয়েছে।

উক্ত নির্দেশিকা অনুযায়ী ১৬ই অক্টোবর থেকে ১৮ই অক্টোবরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের সঙ্গে APAAR আইডির গুরুত্ব এবং প্রাসঙ্গিকতা আলোচনা করা নির্দেশ দেওয়া হয়েছে।

এবিষয়ে শিক্ষা মহলের একটা বড়ো অংশ কেন্দ্রের এই সিদ্ধান্তটিকে স্বাগতম জানাচ্ছে। এক দেশ এক শিক্ষা নীতির দিক থেকে এই পদক্ষেপটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছে অনেকেই। এই আপার কার্ডের কারণে পড়ুয়ারাদের একদিকে যেমন বিভিন্ন ধরণের সরকারি-বেসরকারি প্রকল্প এবং স্কলারশিপ পেতে সুবিধা হবে। তেমন অন্যদিকে বিভিন্ন ধরণের পরীক্ষার ক্ষেত্রেও এই কার্ডটি সুবিধাজনক হবে।

এই ধরনের আরো প্রতিবেদন পড়তে হলে আমাদের সঙ্গে যুক্ত হন।

হোয়াটস্যাপ গ্রুপে

যুক্ত হন

টেলিগ্রাম চ্যানেলে

যুক্ত হন